Monday, February 14, 2011

ভ্যালেন্টাইন দিবসেই অভিনব মিলন কাহিনীর চিত্রনাট্য রচনা করলো নাসা



মিলনের চিত্রনাট্য ২০০৭-এই লেখা হয়ে গিয়েছিল  । ২০১১ এর ভ্যালেন্টাইন ডে তেই অভিনব সাক্ষাৎ হতে যাচ্ছে দুজনের । প্রেমিকের বাড়ি পৃথিবীতে হলেও তার প্রেয়সী রয়েছেন মহাশূন্যেঈপ্সিত লক্ষ্যে যাত্রা শুরু হওয়ার সুদীর্ঘকাল পর আজ রাত্রি আটটা সাইত্রিশে (প্যাসিফিক স্ট্যান্ডার্ড টাইম মতে) আসছে সেই মাহেন্দ্রক্ষণ যখন প্রেমিকবর খুব কাছাকাছি হতে পারবেন তার প্রেমিকার । আর তারপরই তাদের প্রেম কাহিনী ইতিহাসের পাতায় স্থান করে নেবে ।
     কে বলে বিজ্ঞানীরা প্রেমের ব্যাপারে নিরস ? না হলে কি এমন দিন বেছে নিতেন মিলনের জন্য ? প্রেমিকের পরিচয় ? মানবসৃষ্ট এক অত্যাধুনিক মহাকাশযান ! আর প্রেয়সী ?  ধূমকেতু - রাতের আকাশে যার মনমাতানো রূপ দেখে সম্মোহিত হয়ে যেতে হয় ! নাসার বিজ্ঞানীরা নির্ভুল অঙ্ক কষে ষ্টারডাস্ট নেক্সট মহাকাশযানটি প্রেরণ করেছেন টেম্পল-১ নামক ধূমকেতুর দিকে যেটি আজ মাত্র দুশো কিলোমিটার কাছাকাছি চলে আসবে । তারপর আকুল ভরে সে তার প্রেমিকাকে উচ্চপ্রযুক্তির ক্যামেরা দিয়ে দেখবে, আর ফটো তুলে পৃথিবীতে প্রেরণ করতে থাকবে । লাজুক প্রেমিকার অবশ্য এই ফটো সেশনে আপত্তি নেই ! কারণ তাকে নিয়ে আগ্রহের কারণ যে বিজ্ঞানীদের অনেকদিনের পুরানো সেটা সে ভালই জানে ।
     রাতের আকাশে ধূমকেতুর আকস্মিক আগমন যুগযুগান্তর ধরে মোহিত করে রেখেছে পৃথিবী-বাসিদের । সূর্যের অমোঘ আকর্ষণে লক্ষ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করে এই পরিযায়ী মহাজাগতিক বস্তু হাজির হয় সৌরজগতে । পৃথিবীর পাশ দিয়ে হাসতে হাসতে হাত নেড়ে যাবার সময় সে দৃশ্যমান হয় এই গ্রহ থেকে । মায়াময় জগৎ থেকে সৌরজগতে ধূমকেতুর আগমনকে নাটকীয় ছাড়া আর কী বলা যায় ! কিছু বিজ্ঞানীরা বিশ্বাস করেন পৃথিবীতে প্রাণের বীজ বপন করেছিল ধূমকেতু । অতীত কালে পৃথিবীর খুব নিকট দিয়ে এক ধূমকেতু যাবার সময় পৃথিবীর মাধ্যাকর্ষণের ফলে সে প্রাণহীন গ্রহটিতে আছড়ে পড়ে । আর তারপরই অনুঘটকের মত প্রাণের প্রাথমিক বীজ  সে বপন করে । সৃষ্টি হয় অ্যামিনো এসিড যা প্রাণের জন্য একান্ত আবশ্যক । এককোষী প্রাণী সৃষ্টির মাধ্যমেই বিবর্তনের পথ শুরু হয়, আর তারপর কেটে গেছে কয়েক লক্ষ বছর । মানব সভ্যতা উন্নত হয়েছে আর এখন এই  কয়েক ফুট উচ্চতার এক প্রাণীর মাথায় ঘুরপাক খাচ্ছে একটি প্রশ্নই প্রাণ সৃষ্টির নেপথ্য কারণ কি ?
     ধূমকেতু হল একটি মহাজাগতিক বস্তু যার নিউক্লিয়াসের ব্যাসার্ধ ১ থেকে ১০ কিলোমিটার পর্যন্ত হতে পারে । মূলতঃ বরফ, পাথর আর অরগ্যানিক পদার্থ দিয়েই তৈরী সে । ধূমকেতুর বিশেষত্ব হল সূর্যের নিকটে আসলেই তার দুটি লেজ গজায় । একটিকে বলা হয় আয়ন টেল আর অপরটিকে ডাস্ট টেল ।  লেজগুলো সবসময় সূর্যের বিপরীতে থাকে । আবার যখন সে সূর্যের আকর্ষণ থেকে দূরে চলে যায় তখন লেজও গায়েব ! ধূমকেতু সূর্যের সামনে আসলে তার আকার বাড়তে থাকে, তখন সে বেলুনের মত ফুলতে থাকে যাকে কোমা বলা হয়ে থাকে । সাধারণতঃ কোমার আকার দশহাজার থেকে এক লক্ষ কিলোমিটার হয় তবে কোমার এই আকার হলেও ধূমকেতুর ঘনত্ব এত কম হয় যে তাকে কখনো বলা হয় বস্তা বোঝাই শূণ্যতা মূলতঃ গ্যাস, ধূলিকণার সমন্বয়ে তৈরি এই কোমার ক্লাউড ।
     গবেষণা থেকে দেখা গেছে যে ধূমকেতুর আর আমাদের সৌরজগতের বয়স প্রায় সমান ৪৫ কোটি বছর । বিজ্ঞানীরা এই ব্যাপারটা ভালই বুঝতে পেরেছেন যে ধূমকেতু অধ্যয়ন করলে সৌরজগতের সৃষ্টি রহস্য উদঘাটন করার পাশাপাশি পৃথিবীতে প্রাণ সৃষ্টির কারণও জানা যাবে । তাই ১৯৮৬ সালে হ্যালির ধূমকেতু যখন পৃথিবীর খুব কাছে এসেছিল, তখন পৃথিবী থেকে পাঁচটি মহাকাশযান ধূমকেতুটির খুব কাছে গিয়ে নানা রকম পরীক্ষা নিরীক্ষা করে । সম্প্রতি নাসার স্টারডাস্ট মিশন এর উদ্দেশ্য ছিল ওয়াইল্ড -২ নামক ধূমকেতুর স্যাম্পল সংগ্রহ করে পৃথিবীতে পাঠিয়ে দেওয়া । ২০০৪ সালে সে লক্ষ্য সফল হয়, আর ধূমকেতু থেকে সংগৃহীত স্যাম্পল ২০০৬ সালে স্টারডাস্ট মহাকাশযান থেকে ক্যাপসুলের মাধ্যমে পৃথিবীতে পাঠানো হয় যা পরবর্তীতে ল্যাবরেটরিতে বিশ্লেষণ করা হয় এই সাফল্যে খুশি হয়ে নাসার বিজ্ঞানীরা পরবর্তী মিশনের রূপরেখা তৈরি করলেন যার নাম - ষ্টারডাস্ট নেক্সট মিশনমহাকাশযানটির নুতন লক্ষ্য স্থির হল টেম্পল-১ ধূমকেতু । পৃথিবীতে ফিরে আসা তার হলনা, যানটিকে ২০০৭ সালেই ঘুরিয়ে দেওয়া হল তার নূতন বান্ধবীর দিকে । ধূমকেতুটির ব্যাস প্রায় ছয় কিলোমিটার, আর সূর্যের চারিপাশে প্রদক্ষিণ করতে তার সময় লাগে সাড়ে পাঁচ বছর । অবশ্য এই ধূমকেতুটিকে নাসার অপর একটি মিশন ডিপ ইম্প্যাক্ট ও ২০০৫ সালে অধ্যয়ন করে । নানা গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে আসে সেই মিশন থেকে । তবুও কিছু অপূর্ণতা থেকে যায় । আর সেটা পূরণ করতেই নাসার এই নূতন মিশন । প্যাসিফিক স্ট্যান্ডার্ড টাইম মতে ১৪ ফেব্রুয়ারি রাত আটটা সাইত্রিশে (ভারতীয় সময় মতে ১৫ ফেব্রুয়ারি সকাল দশটা সাতে) মহাকাশযানটি টেম্পল ধূমকেতুটির  প্রায় দুশো কিলোমিটার নিকটে চলে আসবে । আর তারপরেই তাদের মিলনে রচিত হবে বিজ্ঞানের এক নূতন ইতিহাস ।
     অবশেষে কিশোর আর আশার একটি কালজয়ী গান গুনগুন না করলে লেখাটা অসমাপ্তই থেকে যাবে
     এক ম্যায় অউর এক তু, দোনো মিলে ইস তরাহ ...

No comments:

Post a Comment